Thursday 14 December

ডিপ ওয়েব ও ডার্ক ওয়েব কি এর বিস্তারিত তথ্য !

ডিপ ওয়েব ও ডার্ক ওয়েব কি ? খাবেন নাকি মাথায় দিবেন নাকি কাজে লাগাবেন !!
আজ ডিপ ওয়েব ও ডার্ক ওয়েব নিয়ে সহজ ভাষায় স্বল্প বিস্তর আলোচনা করবো। একটু বোরিং হতে পারে, কিন্তু ২/৩ টা প্যারাগ্রাফ এ মোটামুটি ভালো ধারণা হতে পারে, যাদের আমার মতো সার্ফেস ওয়েব বাদে বাকিগুলার তেমন কোন ধারণা নেই। শুরু করি।

ডিপ ওয়েব কি?

ডিপ ওয়েব হচ্ছে এমন একটি ইন্টারনেট রিসোর্স যেখানে এমন কিছু ডাটা আছে যা গুগল বা ইয়াহু এর মতো সাধারণ সার্চ ইঞ্জিন এ ইনডেক্স থেকে প্রবেশ করা যায় না।

ডার্ক ওয়েব কি?
ডার্ক ওয়েব বা ডার্ক নেট হচ্ছে ডিপ ওয়েব এর হিডেন/ লুকায়িত অংশ। এখানে আপনি নিজের ছদ্ম অবস্থা বজায় রেখে কাজ করতে পারেন। ডার্ক ওয়েব ডিপ ওয়েব এর তুলনায় অনেক ছোট এবং এমন সব ওয়েবসাইট দিয়ে সমৃদ্ধ যেগুলো ড্রাগ-অস্ত্র বিক্রি, এমনকি হিটম্যান পর্যন্ত ভাড়া করার জন্য ব্যবহৃত হয়। এগুলো হচ্ছে লুকায়িত নেটওয়ার্ক, যা নিজেদের অস্তিত্ব সার্ফেস ওয়েব থেকে লুকিয়ে রাখে এবং এর URL গুলো .onion যুক্ত। এই [ওয়েবসাইট.onion] ডোমেইনগুলো সাধারণ সার্চ ইঞ্জিন এ পাওয়া যায় না। তাই এগুলো কে এক্সেস করতে ডার্ক ওয়েব এর স্পেসাল সফটওয়ার লাগে, যাকে বলা হয় "The Onion Browser" যা "TOR" হিসেবে সবার কাছে পরিচিত। আমরা অনেকেই শুনেছি যে সবচেয়ে বড় আন্ডারগ্রাউন্ড মার্কেটপ্লেস Silk Road কে US Federal Authorities investigation করার মাধ্যমে বন্ধ করে দেয়। কিন্ত এমন হলে কেমন হবে, যদি ডার্কনেট এর কনটেন্ট গুলা আমরা Tor ছাড়া সাধারণ ব্রাউজারের মাধ্যমে এক্সেস করতে পারি?

এটা হচ্ছে TOR ছাড়া ডিপ ওয়েব সার্চ করার পদ্ধতিঃ
গুগলের মতো সার্চ ইঞ্জিন গুলো খুব ই শক্তিশালী। কিন্তু তারা পাবলিক DNS service অথবা hyperlink করা বিশাল পরিমাণ তথ্য কে crawl এবং index করতে পারে না।
যাই হোক, কিছু ডিপ ওয়েব সার্চ ইঞ্জিন রয়েছে যেগুলো Tor network এ crawl করে একই ফলাফল আপনার সাধারণ ব্রাউজারে দেখায়।
 
এর মধ্যে কিছু ডার্ক ওয়েব সার্চ ইঞ্জিন হচ্ছেঃ
Onion.City : https://onion.link/
 
কিছু ডিপ ওয়েব সার্চ ইঞ্জিনঃ
The WWW Virtual Library : vlib.org
 
এই ডিপ ওয়েব সার্চ ইঞ্জিন গুলো onion service এর সাথে tor এর মাধ্যমে যোগাযোগ স্থাপন করে এবং .onion সমন্বিত লিঙ্ক গুলো কে বিশ্লেষন করে। অবশেষে শেষ ফলাফল টুকু আপনার সাধারণ ব্রাউজার এ দেখায় সাধারণ world wide web হিসেবে।
যাই হোক, সাধারণ ব্রাউজার দিয়ে ডিপ ওয়েব সার্চ করার একটি অসুবিধা হলো, এটার ফলে .onion সার্চ ফলাফল গুলো আপনার, আমার এমনকি গুগলের কাছে ও ভিজিবল হয়ে যাবে।
যাই হোক, Tor culture এ Disconnect, DDG, IXQuick এর মতো কিছু Tracker-less সার্চ ইঞ্জিন রয়েছে, যা আপনার প্রাইভেসি কে নিরাপদ রাখে।

 

ডিপওয়েব কাদের জন্যে?
অনেকেই ভাবতে পারেন, এই ইলিগাল ইস্যু ঝামেলায় পরার কি দরকার, গুগল এই তো সব পাওয়া যায়। দুঃখিত। গুগল এ শুধুমাত্র সম্পূর্ণ তথ্যের ০.০৩% রয়েছে। বাইরের দেশ গুলোয় রিসার্চার, জার্নালিস্ট রা তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করেন। এমনকি আমরা কিছু কিছু মুভি তে ও এমনটা খেয়াল করি।       (অবশ্য অনেক মুভি তে তো দেখায় যে, গুগল থেকে ও আনট্রেসেবল ডাটা বের করে ফেলে)

আজকের জন্যে এটুকু ই। আশা করি আমি নিজে যা জেনেছি, আপনাদের সাথে তার সারমর্ম টুকু পুরোপুরি শেয়ার করতে পেরেছি। ধন্যবাদ 😊

সপ্নঘুড়ির সাথে থাকার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ । আমাদের পোস্ট গুলো যদি ভালো লেগে থাকে বা ইনফরমেটিভ হয় তাহলে প্লিজ শেয়ার করুন আপনার বন্ধু দের সাথে । স্বপ্ন দেখুন, স্বপ্ন নিয়েই বাচুন, অন্যের স্বপ্ন কে উৎসাহ দিন ।