Saturday 17 February

কেনো আমাদের অন্তত ১টি হলেও বিদেশী ভাষা শিখা প্রয়োজন?

বর্তমান সময়ে একজন ব্যাক্তির জন্য কেবল তার মাতৃভাষাই যথেষ্ট নয়। একজন বৈশ্বিক নাগরিক হিসেবে আপানকে অবশ্যই উন্নত বিশ্বের সাথে যোগাযোগ রাখতে হবে। তার জন্য চাই কমপক্ষে একটি বিদেশী ভাষা জানা যার দ্বারা আপনি সহজেই আপনার প্রয়োজনে সেই ভাষা ব্যবহার করে উপকৃত হতে পারেন। তাই মানুষ দিন দিন ক্রমশ নতুন নতুন ভাষা শিখছে
তাই আপনারো কমপক্ষে একটি বিদেশী ভাষা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এটা সবার জন্য আসলে এতোটা সহজ নয়। একটি বিদেশী ভাষা চাইলেও হুট করে শিখে ফেলে যায় না। আমরা যেমন জন্মের পর থেকেই বাংলা বলতে বলতে , শুনতে শুনতে বাংলা বলতে ও বুঝতে শিখে গিয়েছি, তেমনি আমরা যখন নতুন একটি বিদেশী ভাষা নিয়ে এভাবে চর্চা করবো তখন ঐ ভাষাটিও আমাদের বাংলা ভাষার মতো সাবলিল হয়ে যাবে। তার জন্য চাই নতুন কিছু শিখার অনুপ্রেরণা।
তাহলে চলুন জেনে আসি আপনি কিভাবে উপকৃত হবেন বিদেশী ভাষা শিখার দ্বারা –

১. বিদেশী ভাষা রপ্ত থাকলে আপনি সহজেই বিদেশী চাকুরী এবং সে দেশে কাজ করার সুযোগ পাবেন।

২. আপনি যদি কোথাও ভ্রমেনও যান তাহলে সেই দেশের ভাষা জানা থাকলে আপনি সহজেই সেই দেশের মানুষের সাথে যোগাযোগ করতে পারবেন যার দ্বারা আপনার ভ্রমণ আরো উপভোগ্য হবে।

৩. একটি বিদেশী ভাষা জানা মানে আপনি ইন্টারনেটের বিশাল জগতের নতুন একটি লাইব্রেরী তে প্রবেশ করলেন। আপনি সেই ভাষা ব্যবহার করে শিখতে পারবেন নতুন কিছু যা আপনার জানার জগত কে আরো কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

৪. নতুন একটি ভাষা শিখা মানে আপনি সেই ভাষার মানুষের সাথে নতুন ভাবে যোগাযোগ স্থাপন করতে সক্ষম । আর এভাবেই আমরা আজ বিশ্বে সার্বজনীন নাগরিক হিসেবে নিজেদের কে আত্নপ্রকাশ করতে পারি। সহজেই যোগাযোগ স্থাপন করতে পারি এক দেশ আরেক দেশের সাথে

৫. নিজেকে অন্যদের থেকে একটু আলদা ভাবে প্রকাশ করতে কে না চায়! সবাই চায় তার মাঝে কিছু স্পেশাল কিছু থাকুক। আপনি আপনার স্পেশালিটি বুঝাতে পারেন নতুন একটি ভাষা শিখে সেটির সঠিক ব্যবহার করে। আপনি যখন আপনার ভিন্ন একটি ভাষার উপর দখল প্রকাশ করবেন মানুষের কাছে তখন তারা অবশ্যই আপনার প্রতি আলাদা কৌতূহল দেখাবে। যেটি আপানকে নতুন কিছু শিখার পিছনে অনেক অনুপ্রেরণা যোগাবে।

আপনি কি জানেন বিশ্বের অর্ধেকের ও বেশী মানুষ প্রতিদিন কমপক্ষে একটু হলেও ২ টি ভাষায় কথা বলে, তবে আপনিই বা পিছিয়ে থাকবেন কেন !!  দক্ষতার দিক থেকে একটি বিদেশী ভাষা শিক্ষা আপনাকে অনেকের থেকেই এগিয়ে নিয়ে যাবে অনেক দূরে। একবার আপনি বিদেশী ভাষায় কারো সাথে কথোকপন করেই দেখুন, কথা দিচ্ছি তখন আপনি যেই উচ্চসিত অনুভূতিটি পাবেন তা অন্যান্য অনেক অর্জন থেকেই বেশী মনে হবে নিজের কাছে।
স্বপ্নঘুড়ির পক্ষ থেকে আপনার নতুন যে কোন ভাষা শিখার যাত্রায় রইলো অগণিত প্রার্থনা।
সপ্ন দেখুন, সপ্ন নিয়েই বাঁচুন। আর, সপ্নঘুড়ির সাথেই থাকুন । ধন্যবাদ ।