Sunday 4 February

তোমার ক্যারিয়ারের অগ্রযাত্রায় কার্যকরী ৫টি টিপস

ক্যারিয়ার এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস যার সংমিশ্রতা আমাদের জীবনে এতো বেশী যে, সেই ছোট্টবেলা থেকেই আমরা দৌড়াতে থাকি এই ক্যারিয়ার এর পিছনে! আর জীবনের সফলতার হারটাও এখন নির্ভর করে কার ক্যারিয়ারটা কতটুকু সফল তার উপর। সবাই একটি পারফেক্ট ক্যারিয়ার চায় যেখান থেকে সে উন্নতির শিখরে আরোহন করতে পারবে আর নিজের লাইফ নিয়ে সন্তুষ্ট থাকতে পারবে। কিন্তু অনেক সময় দেখা যায় অনেক জ্ঞানি হওয়া সত্ত্বেও অনেকেই ক্যারিয়ারে ফ্লপ খেয়ে যায়। তার কারণ, তারা ক্যারিয়ারের সফলতার জন্য না বুঝেই দৌড়াতে থাকে!
তাই আজ আমরা জেনে নিবো ছোট্ট ৫টি টিপস, যেগুলো আমাদের কে আরো একধাপ এগিয়ে নিতে সাহায্য করবে আমাদের ক্যারিয়ারের সফলতার দিকে ।
 
 
৫.প্রয়োজনীয় মানুষদের সাথে গভীর সংযোগ স্থাপন করা
বন্ধু বান্ধব, পাড়া-প্রতিবেশী আত্নীয় স্বজন নিয়েই আমাদের জীবন। প্রতিদিনের অনেকটা সময় আড্ডাও দেয়া হয় এদের মাঝেই কারো সাথে। কিন্তু আপনি যদি আপনার ক্যারিয়ারের প্রতি সচেতন হন তাহলে আপনার উচিত আপনি যেই লাইনে ক্যারিয়ার গড়তে চান সেই লাইনের মানুষের সাথেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়া আর তাদের সাথে বেশী সময় কাটানো। কারণ, জীবনে ভালো কিছু করার ব্যাপারে আমরা নিজেরানা যতটা নিজেদের কে সুযোগ করে দিতে পারি তার থেকে আমাদের আশেপাশের মানুষ রা বেশী সুযোগ তৈরি করে। যেমন – আপনি যদি ভালো প্রোগ্রামার হন তাহলে আপনি যত বেশী প্রোগ্রামিং মহলের মানুষ দের সাথে মিশবেন তত বেশী আপনার পরিচিতি বাড়বে। আর আপনি যদি স্কিলফুল হন তখন কারো প্রোগ্রামার প্রয়োজন হলে আপনিই ডাক পাবেন প্রথমে। তাই অযথা এখানে সেখানে সময় না দিয়ে এমন জায়গায় কিংবা এমন মানুষদের সাথে সময় ব্যায় করুন যেখান থেকে আপনি আপনার ক্যারিয়ারের গাইডলাইন এবং সুযোগ পাবেন। 
 
 
৪. ভিন্নভাবে চিন্তা করুন
বিশ্ব বিখ্যাত টেক কোম্পানি অ্যাপলের স্লোগানটি মনে আছে তো – “Think Differently”. একবার ভেবে দেখেছেন কতটা পাওয়ারফুল এই স্লোগান টি! অ্যাপলের কথাই ধরুন তারা তাদের ইউনিক প্রযুক্তি দিয়ে টেকনোলজির জগতটাকেই পাল্টে ফেলেছে। কিন্তু তারা যদি আর ১০টা কোম্পানির মতো একি টাইপের চিন্তা করতো তাহলে কখনোই তারা এত অল্প সময়ে তাদের কোম্পানির ক্যারিয়ারের সাফল্যের চূড়ায় উঠতে পারতো না। তেমনি আপনাকেও কোন সমস্যার সমাধান চিন্তা করতে হবে একটু ভিন্ন ভাবে! আর সবার মত করে ভাবলে আপনি কখনোই প্রতিযোগিতার দৌড়ে বাকিদের চাইতে এগিয়ে যেতে পারবেন না। তাই ক্যারিয়ারের দৌড়ে আপনাকে চ্যাম্পিয়ন হতে হলে অবশ্যই আপনাকে ক্রিয়েটিভ থিংকিং পাওয়ার বাড়াতে হবে।
 
 
৩. স্বপ্নগুলোকে বড় করুন
প্রথমেই একটা কথা বলি, আপনার ক্যারিয়ারের সফলতা অনেকটাই নির্ভর করে আপনার ক্যারিয়ার নিয়ে আপনার স্বপ্নের পরিধি কতটুকু! ক্যারিয়ার নিয়ে আপনার ঠিক করা লক্ষগুলোই আপনার সবচেয়ে বেশী ইফেক্ট ফেলবে আপনার ক্যারিয়ারের উপর। আপনি কি ছোটখাটো একটা ডেস্কে জব পেলেই হ্যাপি যেখানে আপনি কোনমতে কাজ করে যাবেন নাকি আপনি আপনার জ্ঞানের পরিধি বৃদ্ধির সাথে সাথে একটি আরামদায়ক চেয়ারে বসে রিলাক্স মুডে কাজ করতে চান এই রকমের চিন্তার উপরেও কিন্তু আপনার ক্যারিয়ার গ্রাফটা নির্ধারণ করে অনেকাংশেইতাই সপ্নগুলো কে প্রসারিত করুন। আর নিজেকে নিয়ে পজিটিভ থাকুন।
 
 
২. ক্যারিয়ার ডেভেলাপমেন্ট প্ল্যান
একটি সুন্দর প্ল্যান ছাড়া আপনার ক্যারিয়ার যে কোন সময়েই মুখ থুবড়ে পড়তে পারে। তাই তার আগেই নিজের ক্যারিয়ার নিয়ে সুন্দরভাবে গুছিয়ে একটি ক্যারিয়ার ডেভেলাপমেন্ট প্ল্যান করে ফেলুন। প্রয়োজনে সিনিয়র দের সাহায্য নিন। আপনি কোন অবস্থায় যেতে চাচ্ছেন তার ছক যখন আপনার হাতে থাকবে তখন সেখানে পৌঁছানো আপনার জন্য অনেকটাই মসৃণ হবে।
 
 
১. নিজেকে প্রস্তুত করতেই থাকুন
যদি আপনার ক্যারিয়ার প্ল্যান হয়ে থাকে আপনি একজন ডাটা সায়ন্টিস্ট হবেন তবে আপনাকে প্রতিটি দিন নতুন করে ডাটা সায়ন্টিস্ট এর জগতে নতুন করে প্রবেশ করতে হবে। আপনাকে এর খুঁটিনাটি সব কিছু পরিষ্কার জানতে হবে। যদি আপনি হতে চান একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার তবে আপনাকে জানতে হবে বিশ্বে এখন কোন কোন মেকানিক্যাল টেকনোলোজির ব্যবহার হচ্ছে। যদি ক্যারিয়ারে আপনি একজন উদ্যোক্তা হতে চান তবে আপনাকে আপনার ব্যবসার আইডিয়া নিয়ে প্রতিটি দিনেই এনালাইসিস করতে হবে। সোজা কথা , নিত্যনতুন টেকনোলজির সাথে নিজেকে প্রস্তুত করতে হবে, নিজেকে উন্নতি করতে হবে সেই যায়গাটিতে যেই যায়গাটি নিয়ে আপনি ক্যারিয়ার গড়তে চাচ্ছেন! আসলে অধ্যাবসায় সাফল্যের চাবিকাঠি কথাটি বইয়ে থাকলেও সফল দের জীবন থেকেই বইয়ের পাতায় কথাটি তোলা হয়েছে। তাই নিজের সাথে নিজে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে নিজের ভবিষ্যৎকে সাফল্যের রঙে রাঙ্গানোর জন্য নিজের স্কিল ডেভেলপমেন্ট এর কোন বিকল্প নেই।
 
 
 
তাই দেরি না করে একটি মুক্ত শ্বাস ফেলে এখন থেকেই নেমে পড়ুন আপনার জীবনের স্বপ্নের পথে। আর আপনার স্বপ্নিল জীবনের জন্য সপ্নঘুড়ির পক্ষ থেকে রইলো অসংখ্য দোয়া এবং শুভেচ্ছা। ইনশা আল্লাহ সফলতা আসবেই আপনার। ধন্যবাদ লিখাটি কস্ট করে পড়ার জন্য।
 
সপ্নঘুড়ির সাথে থাকার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ । আমাদের পোস্ট গুলো যদি ভালো লেগে থাকে বা ইনফরমেটিভ হয় তাহলে প্লিজ শেয়ার করুন আপনার বন্ধু দের সাথে ।
       "স্বপ্ন দেখুন, স্বপ্ন নিয়েই বাচুন, অন্যের স্বপ্ন কে উৎসাহ দিন"