Wednesday 27 December

স্নায়ু-ভাষাগত প্রোগ্রামিং পরিচিতি

স্নায়ু-ভাষাগত প্রোগ্রামিং পরিচিতি - Neuro-linguistic programming
নিউরো-ভাষাগত প্রোগ্রামিং হল রিচার্ড ব্যান্ডলার এবং জন গ্রিন্ডারের দ্বারা নির্মিত যোগাযোগ, ব্যক্তিগত উন্নয়ন এবং মনোবিজ্ঞান পদ্ধতি । এটির উদ্ভাবকরা দাবি করেন যে স্নায়বিক প্রসেস (নিউরো-), ভাষা (ভাষাগত) এবং অভিজ্ঞতার (প্রোগ্রামিং) মাধ্যমে শিখেছি আচরণগত পন্থা এবং এগুলো আমাদের জীবনের লক্ষ্য অর্জনে পরিবর্তিত হতে পারে। রিচার্ড ব্যান্ডলার এবং জন গ্রিন্ডারের আরও দাবী যে এটি ব্যতিক্রমী ব্যক্তিদের দক্ষতা এর “মডেল” ,যে কেউ দক্ষতা অর্জন করতে পারবে।। তারা এককভাবে প্রায়ই দাবী করেন যে এটি বিভিন্নও ধরণ এর সমস্যা সমাধান করতে পারে । যেমনঃ ফোবিয়া, বিষণ্নতা, টিসিবি রোগ, মনোসামাজিক অসুস্থতা, নিকট-দৃষ্টিশক্তি, এলার্জি, সাধারণ ঠান্ডা, এবং লার্নিং ডিসঅর্ডারগুলির। 
Neuro:
প্রতিটি ব্যক্তি তাদের  ইন্দ্রিয় শক্তি এর  মাধ্যমে শোষিত তথ্যের  লক্ষ লক্ষ বিট প্রক্রিয়াকরণের জন্য তাদের নিজস্ব অনন্য মানসিক ফিল্টারিং সিস্টেম স্থাপন করেছেন । বিশ্বের প্রথম মানসিক মানচিত্রটির  অভ্যন্তরীণ চিত্র, শব্দ, স্পর্শকাতর সচেতনতা, অভ্যন্তরীণ উত্তেজনা, স্বাদ এবং স্নায়বিক ফিল্টারিং প্রক্রিয়ার ফলে গন্ধযুক্ত ফর্ম । প্রথম মানসিক মানচিত্রটি এনএলপি-এ 'ফার্স্ট এ্যাক্সেস' নামে পরিচিত। 
Linguistic: 
তারপর আমরা ব্যক্তিগত অর্থ নির্ধারণে বাইরের বিশ্ব থেকে  তথ্য প্রাপ্ত হচ্ছই । আমাদের দ্বিতীয় মানসিক মানচিত্র তৈরি করা নির্দেশ করে অভ্যন্তরীণ চিত্র, শব্দ এবং অনুভূতি, স্বাদ এবং গন্ধ ভাষা ভাষা দ্বারা । দ্বিতীয় মানসিক মানচিত্রকে  বলা হয় ভাষাগত মানচিত্র(কখনও কখনও ভাষাগত প্রতিনিধিত্ব হিসাবে পরিচিত) । 
Neuro-linguistic programming (NLP) এর ইতিহাস:
1970-এর দশকের মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে উদ্ভাবন করেন রিচার্ড ব্যান্ডলার এবং জন গ্রিন্ডার। ব্যান্ডলার এবং গ্রিন্ডারের মতে, NLP কে   একটি প্রক্রিয়াকরণ পদ্ধতি নামে অভিহিত করে, যার মাধ্যমে তারা তার প্রাথমিক অ্যাপ্লিকেশনগুলি থেকে উদ্ভূত কৌশলগুলি সেট করে। 
Neuro-linguistic Programming থেকে আয়:
ব্যান্ডলার ও গ্রিন্ডারের মধ্যে একটি বুদ্ধিজীবী সম্পত্তি  ছিলও এটি । আদালতের কাগজপত্র অনুযায়ী, ব্যান্ডলার 1980-এর দশকে কর্মশালার ও বই বিক্রয় থেকে $ 800,000 এরও বেশি আয় করেছেন।
Neuro-linguistic Programming এর প্রধান উপাদান:
  • Subjectivity.
  • Consciousness.
  • Learning.
Neuro-linguistic এর Application:
  • Alternative Medicine.
  • Psychotherapeutic.
  • Persuasion .
  • Sales.
  • Negotiation.
 
Neuro-linguistic programming অনেক বিশাল অংশ, এটি নিয়ে গবেষণা করলে অনেক কিছু আমরা জানতে পারবো। সবাই এগিয়ে আসুন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর জগতকে ভালোভাবে  জানার চেষ্টা করুন। আমাদের পুরো ওয়ার্ল্ড এ এটি অনেক মাতিয়ে তুলেছে আমাদের তরুণ প্রজন্মকে ।
প্রযুক্তির তালে তাল মিলিয়ে এগিয়ে চলুন এবং প্রযুক্তির দুনিয়াটিকে মাতিয়ে তুলুন প্রযুক্তির হাত ধরে”
সপ্নঘুড়ির সাথে থাকার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ । আমাদের পোস্ট গুলো যদি ভালো লেগে থাকে বা ইনফরমেটিভ হয় তাহলে প্লিজ শেয়ার করুন আপনার বন্ধু দের সাথে । স্বপ্ন দেখুন, স্বপ্ন নিয়েই বাচুন, অন্যের স্বপ্ন কে উৎসাহ দিন ।